ওয়েব ডিজাইন ও তার প্রকারভেদ

যদি আপনি ডিজিটাল দুনিয়ায় আত্মপ্রকাশ করতে চান তাহলে আপনাকে অবশ্যই ওয়েবসাইট সম্পর্কে সম্যক জ্ঞান থাকতে হবে। ডিজিটাল প্রেজেন্স নিশ্চিত করতে ওয়েব ডিজাইন একটি প্রধান একটি ব্যাপার। এডোবি এর তথ্য মতে 38% মানুষ ওয়েবসাইটের সাথে ইন্টারঅ্যাকশন বন্ধ করে দেয় যদি ওই ওয়েবসাইটের বিষয়বস্তু বা বিন্যাসটি আকর্ষণীয় না হয়। এছাড়াও স্ট্যানফোর্ডের ওয়েব গবেষণায় পাওয়া গেছে যে বেশিরভাগ গ্রাহক তাদের ওয়েবসাইটের উপর ভিত্তি করে একটি কোম্পানির বিশ্বাসযোগ্যতা বিচার করে।

তাই আপনার নিজের সাইট তৈরি করার আগে, আপনাকে সিদ্ধান্ত নিতে হবে কোন ধরনের ওয়েবসাইট তৈরি করতে হবে। নিচে আজকের দিনে ওয়েবে সবচেয়ে বহুল ব্যবহৃত কিছু ডিজাইন এর একটি তালিকা প্রদান করা হলো-

  • ই-কমার্স ওয়েবসাইট
  • বিজনেস ওয়েবসাইট
  • ব্লগ ওয়েবসাইট
  • পোর্টফোলিও ওয়েবসাইট
  • ইভেন্ট ওয়েবসাইট
  • পার্সোনাল ওয়েবসাইট
  • মেম্বারশীপ ওয়েবসাইট
  • নন-প্রফিট ওয়েবসাইট
  • ইনফর্মেশনাল ওয়েবসাইট

ই-কমার্স ওয়েবসাইট

এই ধরণের ওয়েবসাইট অনালাইনে ব্যবসা করার জন্য তৈরি করা হয়ে থাকে। বিশেষ কনজ্যুমার প্রোডাক্ট সেল করার জন্য এই ধরণের ওয়েবসাইট বেশি ব্যাবহৃত হয়ে থাকে। 

বিজনেস ওয়েবসাইট

বিজনেস ওয়েবসাইট মূলত বিভিন্ন ইন্ডাস্ট্রি ওয়াইজ ও বিভিন্ন সার্ভিস রিলেটেড হয়ে থাকে। এর মধ্যে B2B অর্থাৎ বিজনেস টু বিজনেস ডিল করে থাকে এই ইন্ডাস্ট্রিগুলো।

বিজনেস ওয়েবসাইট

বিজনেস ওয়েবসাইট মূলত বিভিন্ন ইন্ডাস্ট্রি ওয়াইজ ও বিভিন্ন সার্ভিস রিলেটেড হয়ে থাকে। এর মধ্যে B2B অর্থাৎ বিজনেস টু বিজনেস ডিল করে থাকে এই ইন্ডাস্ট্রিগুলো।

ব্লগ ওয়েবসাইট

এই ধরণের ওয়েবসাইটটিতে প্রতিদিন নতুন নতুন তথ্য ও সংবাদ লিখে পাবলিশ করা হয়ে থাকে।  ব্লগ হলো এক ধরনের ওয়েবসাইট যে ওয়েবসাইট গুলো প্রতিনিয়ত আপডেট করা হয়। একটি ব্লগ সাইট এর উদ্দেশ্য হলো তার ভিজিটরকে যে কোন একটি বিষয় সম্পর্কে আপডেট জানানো বা সঠিক তথ্য পৌছে দেয়া।

পোর্টফোলিও ওয়েবসাইট

পোর্টফোলিও ওয়েবসাইট মূলত পারসোনালি নিজের বিষয়বস্তু তুলে ধরা। মূলত এখানে আপনার দক্ষতার প্রমানস্বরুপ আপনার কাজের পোর্টফোলিও পাবলিশ করে নিজের পরিচিতি বাড়াতে পারবেন।  

ইভেন্ট ওয়েবসাইট

ইভেন্ট ওয়েবসাইট আসলে এমন একটি ওয়েবসাইট যেখানে অর্গানাইজাররা বিভিন্ন ইভেন্ট পরিচালনা করার সক্ষমতা রাখে এবং সে অনুযায়ী তাদের ওয়েবসাইট সাজিনে বিভিন্ন স্পনসর আহবান করে থাকে। 

পার্সোনাল ওয়েবসাইট

এই ধরণের ওয়েবসাইটগুলো পার্সোনাল ইনফরমেশন তুলে ধরার জন্য তৈরি করা হয়ে থাকে। বিশেষ কোনো ব্যাক্তির ব্যাক্তিত্ব ফুটিয়ে তোলা হয়ে থাকে পার্সোনাল ওয়েবসাইট এর মাধ্যমে। 

মেম্বারশিপ ওয়েবসাইট

মেম্বারশিপ ওয়েবসাইটগুলো সাধারণত SaaS মডেল এর হয়ে থাকে, যাকে ইংরেজিতে বলা হয়ে থাকে  Software as a Service (SaaS)। আবার যদি ডোমেইন হোস্টিং কোম্পানির দিকে তাকাই তাহলে দেখতে পাবো যে নির্দিষ্ট সময় পরে ওই সার্ভিসগুলি রিনিউ করে নিতে হয়। 

নন-প্রফিট ওয়েবসাইট

নন-প্রফিট ওয়েবসাট আসলে বড় বড় বিশেষ কোম্পানি তাদের দাতব্য প্রতিষ্ঠন তৈরি করতে এই ধরণের ওয়েবসাইট করে থাকেন। 

ইনফরমেশনাল ওয়েবসাইট

ইনফর্মাশনাল ওয়েবসাইট এমন হয়ে থাকে যেখানে বিভিন্ন ব্র্যান্ড এর ডাটা কাস্টমাইজ করে আরো ইনফোরমেটিভ করে সাধারণ মানুষর সামনে তুলে ধরা। 

Leave a Reply