You are currently viewing কীওয়ার্ড রিসার্চ কি? বিগিনার্স গাইড ফর কীওয়ার্ড রিসার্চ।

কীওয়ার্ড রিসার্চ কি? বিগিনার্স গাইড ফর কীওয়ার্ড রিসার্চ।

কীওয়ার্ড রিসার্চ এসইওর ইন্ডাস্ট্রিতে ভিত্তি হিসেবে কাজ করে। হাই র‌্যাঙ্কিং কীওয়ার্ড সার্চ ইঞ্জিন থেকে আপনার ওয়েবসাইটে আরও বেশি ট্রাফিক আনবে এটাই স্বাভাবিক। কীওয়ার্ড রিসার্চ আপনার কনটেন্ট এর বিষয়বস্তু সমৃদ্ধ করতে সাহায্য করে। আপনি যদি আপনার ওয়েবসাইটে অর্গানিক ট্র্যাফিক জেনারেট করতে চান থাহলে অবশ্যই আপনাকে সব কিছুর আগে কীওয়ার্ড রিসার্চ করা জানতে হবে।

Keyword Research

আপনি যদি পুঙ্খানুপুঙ্খভাবে কীওয়ার্ড রিসার্চ না করেন, তাহলে আপনি অন্যান্য প্রতিযোগীদের থেকে পিছনে পড়ে যাবেন যারা অলরেডি এসইও নিয়ে কাজ করছেন। আপনি যদি কীওয়ার্ড রিসার্চ এ দুর্বল হন তাহলে আপনার জন্য যেটা ঘটবে-

  1. গুগল এর সার্চ রেজাল্ট পেজে আপনার কীওয়ার্ড র‌্যাঙ্কিং বেশ  চ্যালেঞ্জিং হয়ে উঠবে
  2. ভালোভাবে কনটেন্ট লিখতে পারবেন না
  3. কীওয়ার্ড রিসার্চ করতে গিয়ে ভুল করলে আপনার SEO অপ্টিমাইজেশানের বেশ দুর্বল হয়ে পর্বে 

এই কারণেই কীওয়ার্ড সম্পর্কে ভালোভাবে জানতে হবে এবং কীভাবে কীওয়ার্ড রিসার্চ করতে হয় তা জানা আপনার জন্য গুরুত্বপূর্ণ। এই আর্টিকেলে আসুন প্রথমে কীওয়ার্ডের কিছু মৌলিকগুলো জেনে রাখি।

কীওয়ার্ড এর ধরণ

প্রথমে আমরা দুই ধরনের কীওয়ার্ড সম্পর্কে জানবো—

  • শর্ট টেইল
  • লং টেইল

সাধারণত আপনার বিষয়বস্তুর উদ্দেশ্যের উপর নির্ভর করে আপনাকে কীওয়ার্ড রিসার্চ করে উপযুক্ত কীওয়ার্ড নির্বাচন করতে হবে। ধরুন- আপনার লক্ষ্য হলো আপনার ওয়েবসাইটে আরও ট্রাফিক জেনারেট করা, তাহলে আপনি শর্ট-টেইল কীওয়ার্ড ব্যবহার করতে পারেন। যদি আপনার লক্ষ্য এমন হয় যে আপনি কোনো স্পেসিফিক সার্ভিস প্রোভাইড করতে চান, যেমন- সহজভাবে কিভাবে বিরিয়ানী রান্না করা যায়, সেক্ষেত্রে আপনি লং-টেইল কীওয়ার্ড ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন।

নিচে আমরা শর্ট টেইল ও লং টেইল কীওয়ার্ডের মধ্যে কিছু পার্থক্য দেখে নেই।

শর্ট টেইল

লং টেইল

কীওয়ার্ড এর উদ্দেশ্য স্পষ্ট বোঝা যায় না 

৩ শব্দের নিচে হয়ে থাকে

হাই সার্চ ভলিউম পাওয়া যায়  

হাই কম্পিটিশন 

লো কোনভার্শন রেট 

কীওয়ার্ড এর উদ্দেশ্য স্পষ্ট বোঝা যায়

৩ শব্দের অধিক হয়ে থাকে হয়ে থাকে 

লো সার্চ ভলিউম পাওয়া যায় 

লো কম্পিটিশন 

হাই কোনভার্শন রেট

কীওয়ার্ড ইনটেন্ট ​

কীওয়ার্ড রিসার্চ করার সময় কীওয়ার্ড এর ইনটেন্ট বোঝাটা বেশ জরুরি। কারণ ইউজার এর ইনটেন্ট বা উদ্দেশ্যে অনুযায়ী গুগল সার্চ পেজে রেজাল্ট দেখিয়ে থাকে। সুতরাং কীওয়ার্ড এর ইনটেন্ট অনুযায়ী আপনি যদি কনটেন্ট লিখতে পারেন তাহলে আপনার ওয়েবসাইট অন্যদের চেয়ে অনেক বেশি ট্রাফিক জেনারেট করতে পারবেন।

চলুন নিচে আমরা কীওয়ার্ড ইনটেন্ট সম্পর্কে একটু দেখে আসি।

এসইও ইন্ডাস্ট্রিতে মোটামুটি ৪ ধরণের কীওয়ার্ড ইনটেন্ট প্র্যাক্টিস করা হয়ে থাকে। যথা-

  1. কমার্সিয়াল ইনটেন্ট 
  2. ইনফর্মাশনাল ইনটেন্ট 
  3. ট্রান্সাকশনাল ইনটেন্ট 
  4. নাভিগেশনাল ইনটেন্ট 
Intent

কীওয়ার্ড ফ্যাক্টরস

কীওয়ার্ড বাছাই এর ক্ষেত্রে কমন কিছু ফ্যাক্টর বিবেচনা করা হয়ে থাকে। প্রাইমারি লেভেলে আমরা যেসকল ফ্যাক্টরগুলো বিবেচনা করে থাকি-

  1. সার্চ ভলিউম
  2. কম্পেটিশন
  3. রেলিভেন্সি
  4. কমার্সিয়াল ইনটেন্ট 

সার্চ ভলিউম

সার্চ ভলিউম হল একটি নির্দিষ্ট কীওয়ার্ড বা শব্দগুচ্ছের গড় মাসিক অনুসন্ধান। সার্চ ভলিউম এর ফলাফল থেকে আপনি ট্রাফিকের একটি ভাল ধারণা পেতে পারেন। আবার অনেক কীওয়ার্ড আছে যেগুলো সিজনাল চেঞ্জ এর কমে ও বাড়ে। এটি ভালো একটি কীওয়ার্ড নির্বাচনের ভালো একটি ইনডিকেটর।

কম্পিটিশন

আরেকটি জিনিস যা আপনার কীওয়ার্ডের জন্য র‌্যাঙ্কিংকে প্রভাবিত করে তা হল প্রতিযোগিতা। সাধারণত, প্রতিযোগিতা যত বেশি হবে, র‌্যাঙ্কিং প্রক্রিয়া তত বেশি চ্যালেঞ্জিং হবে। কীওয়ার্ড রিসার্চ করার সময়, আপনার সেইগুলি সন্ধান করা উচিত যেগুলি মোটামুটি হাই ভলিউম এবং কম প্রতিযোগিতা থাকে।

রেলিভেন্সি

আপনার বিষয়বস্তুর সাথে প্রাসঙ্গিক কীওয়ার্ড নির্বাচন করা গুরুত্বপূর্ণ। যদিও কিছু কীওয়ার্ডের সার্চ ভলিউম খুব বেশি নাও থাকতে পারে, তবে সেগুলোও আপনার ওয়েবসাইটে মানসম্পন্ন ট্র্যাফিক আনতে পারে। 

কমার্সিয়াল ইনটেন্ট

কমার্সিয়াল ইনটেন্ট কীওয়ার্ডগুলি আপনার কনভার্শন রেট বাড়িয়ে দেবে।  এই কীওয়ার্ডগুলো সাধারণত ডিসকাউন্ট, ডিল, কুপন ও শপিং রিলেটেড হয়ে থাকে। 

Leave a Reply