You are currently viewing আপওয়ার্কে কিভাবে প্রোফাইল সাজালে কাজ পাওয়ার সম্ভবনা বাড়ে?

আপওয়ার্কে কিভাবে প্রোফাইল সাজালে কাজ পাওয়ার সম্ভবনা বাড়ে?

সুন্দর একটি প্রোফাইল আপনার ক্লায়েন্টদের সাথে অর্থপূর্ণ সম্পর্ক গড়ে তোলার প্রথম ধাপ। আপনার প্রতিভা, দক্ষতা এবং ইন্টারেস্টগুলি ক্লায়েন্ট এর সাথে শেয়ার  করার জন্য আপনাকেই স্পটলাইট হিসেবে কাজ করতে হবে। এখানে আপনি ক্লায়েন্টদের দেখান কিভাবে আপনি তাদের প্রজেক্টগুলো সম্পন্ন করবেন এবং তাদের ব্যবসা বাড়াতে সাহায্য করতে পারেন।

শুরু করার জন্য সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি হল যেকোনো একটি মৌলিক বিষয়ে ফোকাস করুন। আপনার স্কিল সেটের সাথে সবচেয়ে প্রাসঙ্গিক কাজের বিভাগগুলি বেছে নিন। আপনার দক্ষতা এবং অভিজ্ঞতা অনুযায়ী প্রতি ঘন্টার বিল সেট করুন। আপনি যদি নিশ্চিত না হন যে কীভাবে চার্জ করতে হবে, তাহলে আপনি আপওয়ার্ক-এ অন্যান্য ফ্রিল্যান্সারদের প্রোফাইল সার্চ করে দেখতে পারেন যাতে আপনার শিল্পে অনুরূপ দক্ষতার সাথে অন্যরা কী বিল করছে সে সম্পর্কে ধারণা পাবেন। উপরের এই আইটেমগুলি এবং আপনার প্রোফাইলের অন্যান্য অংশগুলি কীভাবে সম্পৃক্ত করবেন সে সম্পর্কে আপনাকে বিশদভাবে জানতে হবে। নিচের এই  টিপস বিবেচনা করুন-

আপনার দক্ষতা প্রদর্শন করুন

আমরা আপনাকে আপনার দক্ষতাগুলি দ্রুত সনাক্ত করতে এবং প্রাসঙ্গিক প্রজেক্টগুলির সাথে সংযুক্ত করতে আমরা দক্ষতার একটি লিস্ট তৈরি করেছি। এই দক্ষতাগুলি ক্লায়েন্টদের আপনাকে আরও সহজে খুঁজে পেতে সহায়তা করবে।

Skill

প্রোফাইল ফটো সংযুক্ত করুন

যেকোন সম্পর্কের ভিত্তি তৈরী করে বিশ্বাস। সেখানে আপনার প্রোফাইল যদি ভালো একটি ইম্প্রেশন তৈরি করতে পারে তাহলে ক্লায়েন্ট এর দৃষ্টি আকর্ষণ করতে পারবেন। তাই প্রোফাইল পিকচার সিলেকশন এর সময় প্রফেশনাল ও হাসিমুখভাব রাখুন। 

আপওয়ার্ক এর প্রোফাইল পিকচার এর আদর্শ পরিমাপ হলো

সর্বনিম্ন  (২৫০ X ২৫০) Px এবং সর্বোচ্চ (৪০০০ X ৪০০০) Px

এক্সটেনশন : JPEG, PNG, GIF (৫ এমবি )

টাইটেলে দক্ষতা যোগ করুন

প্রোফাইল এ সুন্দর একটি টাইটেল এমনভাবে দিন যখন কোনো ক্লায়েন্ট কোনো কীওয়ার্ড দিয়ে সার্চ করে তাহলে যেন আপনার টাইটেল খুঁজে পায়। কীওয়ার্ড অনুযায়ী এটা ভালো একটি স্ট্রাটেজি হিসেবে কাজ করে। 

প্রোফাইল এর জন্য সুন্দর করে একটি ভিডিও দিন

আপনার লিখিত প্রোফাইলের মাধ্যমে দূরবর্তী সংযোগ স্থাপন করা কঠিন হতে পারে। এজন্য আমরা সম্ভাব্য ক্লায়েন্টদের সাথে নিজেকে পরিচয় করিয়ে দেওয়ার জন্য আপনার জন্য আরও সহজ  উপায় হলো আপনার লিখিত প্রোফাইল আরোও গুরুত্বপূর্ণ হবে, যদি আপনার প্রোফাইলে একটি ইন্ট্রো ভিডিও যোগ করতে পারেন। ক্লায়েন্টদের সাথে দ্রুত একটি বন্ধন তৈরি করার একটি ভালো উপায় হতে পারে একটি ভিডিও। আপনার অনন্য বৈশিষ্ট্য এবং আপনার দক্ষতা গুলোকে হাইলাইট করে ইন্ডাস্ট্রিতে কিভাবে কাজ করবেন তার একটি  ইন্টারেক্টিভ তৈরি কোর্টের পারেন।

প্রোফাইল এ আপনার সেরা কাজগুলো পোর্টফোলিও হিসেবে অ্যাড করুন

পোর্টফোলিও একটি এভিডেন্স হিসেবে কাজ করে। আপনার প্রিভিয়াস ওয়ার্ক হিস্ট্রি যদি থেকে থাকে তাহলে আপনি ক্লায়েন্ট এর করা কাজ আপনি পোর্টফোলিও হিসেবে ব্যবহার করবেন এতে আপনার সক্ষমতার প্রমান হিসেবে আপনার জ্ঞান, দক্ষতা ও প্যাটার্ন অফ অ্যাকশন গুলো বুঝতে পারবে।  

প্রোফাইল এ আপনার সার্টিফিকেট অ্যাড করুন

আপনার ওয়ার্কিং এক্সপেরিয়েন্স এর পাশাপাশি যদি কোনো ইন্টারন্যাশনাল প্লাটফর্ম থেকে সার্টিফিকেট নেয়া থাকে তাহলে সেগুলো প্রোফাইল এ অ্যাড করে দিন। যেখান থেকে আপনি সার্টিফিকেশন হয়েছেন সেখান থেকে আপনার সার্টিফিকেট এর লিংক দিয়ে রাখুন এতে ক্লায়েন্ট এর বিশ্বস্ততা বাড়বে। 

upwork experience

আপনার এমপ্লয়মেন্ট হিস্টোরি যোগ করুন

পূর্বের ওয়ার্ক এক্সপেরিয়েন্স হিসেবে আপনি কোথায় কাজ করেছেন, কতদিন কাজ করেছেন, কোম্পানির নাম ও আপনার পজিশনসহ তুলে ধরুন। এই বিষয়গুলো আপনার প্রোফাইল এর স্ট্রেন্থ  বাড়িয়ে দেবে এবং ক্লায়েন্ট আপনার সামর্থ সম্পর্কে জানতে পারবেন। 

এডুকেশনাল ব্যাকগ্রাউন্ড যোগ করুন

আপনার এডুকেশনাল ব্যাকগ্রাউন্ড সর্বশেষ অর্জিত ডিগ্রী, পাশের সন সহ তুলে ধরুন। এছাড়াও আপনার অন্য কোন এক্সপেরিয়েন্স থাকলে আপনি বিস্তারিত বিবরণ দিয়ে দিন। 

প্রো টিপস

প্রোফাইলে আপনি আপনার সম্পর্কে এমনভাবে লিখুন যাতে ক্লায়েন্ট আপনার সম্পর্কে বুঝতে পারে। অথবা আপনার স্কিল দিয়ে ক্লায়েন্ট কে বোঝানোর চেষ্টা করুন আপনি কিভাবে তাকে সাহায্য করতে পারবেন। গ্রামাটিক্যাল এরর বা সেন্টেন্স এ যেন কোনো বানান ভুল না থাকে এগুলো বেশ গুরুত্ব সহকারে দেখবেন। আপনি আপনার এভেইলএবিলিটি নিশ্চিত করুন। 

Leave a Reply