You are currently viewing গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কিভাবে আপনার সিভি তৈরি করবেন?

গ্রাফিক্স ডিজাইনার হিসেবে সিভি তৈরি করুন

গ্রাফিক ডিজাইনারদের সিভি হল এমন একটি নথি যা দক্ষতা, যোগ্যতা, অভিজ্ঞতা এবং সার্টিফিকেশন সহ আপনার সকল ভূমিকা নির্দেশ করে। কোনো কোম্পানি বা চাকরির নির্দিষ্ট প্রয়োজনীয়তা পূরণ করতে নিয়মিতভাবে আপনার সিভি সম্পাদনা করে আপনার সিভি আপডেট রাখুন। ভালো একটি সিভি একটি ভালো সুযোগ তৈরি করতে পারে জব পাওয়ার ক্ষেত্রে তাই গ্রাফিক ডিজাইনার হিসেবে  সাধারণত শখ বা আগ্রহসহ আপনার পেশার সকল দিক  ব্যক্তিগত গুণাবলী এবং অভিজ্ঞতা তুলে ধরুন। 

গ্রাফিক্স ডিজাইনার এর সিভি কেন গুরুত্বপূর্ণ?

একটি গ্রাফিক ডিজাইনের সিভি গুরুত্বপূর্ণ কারণ এটি আপনার ইন্টারভিউ পাওয়ার সম্ভাবনা বাড়ানোর একটি কার্যকর উপায়। প্রার্থীর দক্ষতা বা কৃতিত্বগুলি ভালভাবে বোঝার জন্য এবং তাৎক্ষণিভাবে মূল্যায়ন করার জন্য নিয়োগকর্তাদের একটি সিভির প্রয়োজন হবে। একটি গ্রাফিক ডিজাইনার এর সিভি আপনাকে আরও গ্রহণযোগ্য প্রার্থী করে তুলতে পারে এবং নিয়োগকর্তাদেরকে আপনার ব্যক্তিগত এবং পেশাগত জীবন সম্পর্কে একটি ভালো ধারণা প্রদান করতে পারে।

নিচে আমরা দেখবো কিভাবে একটি ভালো সিভি প্রেজেন্ট করা যায়-

আপনার সক্ষমতা প্রদর্শন করুন: সিভিতে আপনার প্রতিভা, দক্ষতা ও শিক্ষাগত যোগ্যতা  পূর্ণ বিবরণ দিন। দক্ষতাকে আরও কার্যকরভাবে তুলে ধরার জন্য পূর্বে করা আপনার কাজের সম্পর্কে বলুন।

সিভি আপডেট রাখুন: কারেন্ট ট্রেন্ড অনুযায়ী কাজের প্রয়োজনীয়তার সাথে মিল রেখে আপনার সিভি রেগুলার আপডেট করে পুনরায় ব্যবহার করুন।

ইন্টারিভউ দিতে আগ্রহ আছেন এমন কিছু উল্লেখ করুন: নিয়োগকর্তাকে প্রভাবিত করার জন্য এমনভাবে আপনার অভিজ্ঞতা এবং দক্ষতার বিবরণ দিন যাতে আপনাকে নিয়োগকর্তা সাক্ষাত্কারে আমন্ত্রণ জানাতে পারে।

প্রাসঙ্গিক সব ধরনের দক্ষতা প্রদর্শন করুন: গ্রাফিক ডিজাইনার হিসেবে আপনার দূরদর্শিতা  প্রদর্শন করে আপনার অন্যান্য স্কিল তুলে ধরুন। এতে নিয়োগকর্তা বুঝতে পারবেন আপনি প্রকল্পের চাহিদা মেটাতে আপনি কতটা দক্ষ।

আপনার সিভি কিভাবে তৈরি করবেন?

ভালো গ্রাফিক ডিজাইনের সিভি তৈরি করার জন্য নিচের স্টেপগুলো ফলো করুন- 

পার্সোনাল ইনফরমেশন যোগ করুন : পার্সোনাল ইনফরমেশন হিসাবে আপনার নাম, আপনার ইমেইল এড্রেস, কন্টাক্ট নাম্বার এবং অনলাইন পোর্টফোলিও যোগ করুন। 

প্রফেশনাল সামারি যোগ করুন: আপনার সিভিতে আপনার প্রফেশনাল সামারি হিসেবে আপনি গ্রাফিক্স ডিজাইনে কিভাবে কোলাবোরেট করতে পারবেন তা উল্লেখ করুন। কত বছরের অভিজ্ঞতা আছে এবং আপনি কোন কোন ফিল্ডে অভিজ্ঞ সেটা তুলে ধরুন। পাশাপাশি আপনার অন্যান্য স্কিলসেট যোগ করুন যাতে আপনি বেস্ট ক্যান্ডিডেট হিসাবে বিবেচিত হন। বিবরণগুলো ৩-৫ সেনটেন্স এর মধ্যে সীমাবদ্ধ রাখুন। 

হার্ড স্কিল ও সফ্ট স্কিল যোগ করুন : আপনি যে সেক্টরগুলো বেশ ভালো তা উল্লেখ করুন। যেমন-

  1. ফটো এডিটিং স্কিল 
  2. আর্ট স্কিল 
  3. টাইপোগ্রাফি স্কিল 
  4. কালার থিওরি 
  5. কম্পোজিশন মেকিং

আপনার এক্সপেরিয়েন্স তুলে ধরুন : আপনি কোন সেক্টরে কত বছর ধরে কাজ করেছেন তা ডেট সোহো উল্লেখ করুন। আপনি কোন জবে কি ভূমিকায় ছিলেন এবং আপনি কি কি দায়িত্ব পালন করেছেন তার বিবরণ দিন। 

আপনার শিক্ষাগত যোগ্যতার বিবরণ দিন : গ্রাফিক্স ডিজাইনার হিসাবে আপনার সাধারণ শিক্ষাগত যোগ্যতার বাইরে আপনার যদি কোনো এই সেক্টরের কোনো এক্সট্রা ডিগ্রী থাকে তাহলে সেটাও উল্লেখ করুন। 

সার্টিফিকেশন যোগ করুন : গ্রাফিক্স ডিজাইনিং ইন্ডাস্ট্রিতে যদি আপনি কোনো সার্টিফিকেশন থেকে থাকে তাহলে আপনার সিভিতে লিংক সহ উল্লেখ করুন। 

সম্মাননা যোগ করুন : আপনার পেশাতে যদি আপনি কোনো বিশেষ কোনো সম্মাননা পেয়ে থাকেন তাহলে সেটা আপনার একটি এচিভমেন্ট, তাই সেটাও আপনার প্রোফাইল এ যোগ করে দিন। 

এছাড়াও আপনি প্রুফ রিডিং ও বানানে কতটা দক্ষ সেটা সিভিতে স্পষ্ট করে দিন।  

Leave a Reply