গ্রাফিক্স ডিজাইন শিখেও কেন মার্কেটপ্লেসে কাজ পাচ্ছেন না?

অন্যদের চেয়ে আপনি কোথায় পিছিয়ে? 

লার্ণ কর্পোরেট এডিটোরিয়াল ডিজাইন

বেস্ট আইডেন্টিটি ইন গ্রাফিক্স ডিজাইন ইন্ডাস্ট্রি

মার্কেটপ্লেসে চাহিদা অনেক বেশি, কম্পেটিশন অনেক কম

কোর্স ওভারভিউ: ২০ টি মডিউলস, ৪৭ টি লেকচার । টাইম : ৯ ঘন্টা

এই কোর্স থেকে আপনি কি কি শিখবেন?

Play Video

ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করতে চান?

এডিটোরিয়াল ডিজাইন আপনি কেন শিখবেন?

এডিটোরিয়াল ডিজাইন শিখলে আপনি দেশি বিদেশি বিভিন্ন কর্পোরেট কোম্পানির সাথে কাজ করতে পারবেন। সেক্ষেত্রে আপনার যদি গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে ভালো ধারণা থাকে তাহলে আপনি নিজের প্রতিভার বিকাশ আন্তর্জাতিকভাবে তুলে ধরার সুযোগ পাবেন।

আর যদি মূল্যায়নের কথা বলেন তাহলে ওয়ার্ল্ড এর জায়ান্ট কোম্পানিগুলো তাদের ম্যাগাজিনগুলোতে এডিটোরিয়াল ডিজাইনার হিসেবে আপনার নাম পাবলিশ করে থাকে, আবার অনেক ক্ষেত্রে দেখা যায় বড় বড় কর্পোরেট ইভেন্ট সরাসরি অংশগ্রহণের সুযোগ প্রদান করে থাকে।

সুতরাং বুঝতেই পারছেন এডিটোরিয়াল ডিজাইন ক্যারিয়ার হিসেবে আন্তর্জাতিক মার্কেটপ্লেসে কতটা সম্মানজনক।

৩টি ধাপে শুরু করুন

এডিটোরিয়াল ডিজাইনের কর্মশালা

স্টেপ#1

কোর্সটিতে ইনরোল করুন

সাইন আপ করার জন্য একটি মেইল এড্রেস ও একটি মোবাইল নম্বর ব্যবহার করুন। কোর্স ডিটেলস দেখুন এবং কোর্স ফাইনাল করুন। 

Sign-Up

স্টেপ#2

ভিডিও দেখে প্রাকটিস করুন

কোর্স ফাইনাল করার পরে ভিডিওগুলো স্কিপ না করে সম্পূর্ণ দেখুন এবং রেগুলার প্র্যাক্টিস করুন। যে বিষয়গুলি আপনার কাছে কঠিন মনে হবে সেগুলো নোট করে ই-লার্নিং সাপোর্টে পাঠিয়ে দিন অথবা কোর্স কো-অর্ডিনেটর এর সাথে কথা বলুন।

Step #3

মার্কেটপ্লেসে কাজ শুরু করুন

কোর্সের গাইডলাইন অনুযায়ী মার্কেটপ্লেসে প্রোফাইল তৈরী করুন এবং আবেদন করা শুরু করুন।

ক্রিয়েট মডার্ন এন্ড এলিগেন্ট ক্যারিয়ার

ক্যারিয়ার ও মার্কেট ভ্যালু

গ্লোবাল গ্রাফিক্স ডিজাইন ইন্ডাস্ট্রির কারেন্ট মার্কেট সাইজ ১৩.৩ বিলিয়ন ডলার। ক্রমবর্ধমান এই ইন্ডাস্ট্রিতে ওয়ার্ল্ড এর বিখ্যাত ও শীর্ষস্থানীয় কোম্পানিগুলো প্রতিবছর তাদের কার্যক্রম রিপোর্ট আকারে এডিটোরিয়াল ডিজাইন এর মাধ্যমে বিভিন্ন ম্যাগাজিনে পাবলিশ করে থাকে, যার খরচ প্রায় ৭ বিলিয়ন ডলার। অর্থাৎ পুরো গ্রাফিক্স ডিজাইন ইন্ডাস্ট্রির ৬০% এরও বেশি টাকা এই সেক্টরে খরচ করা হয়।

আমি আমার ৫ বছরের ওয়ার্কিং এক্সপেরিয়েন্স থেকে বলতে পারি, আপনি যদি এডিটোরিয়াল ডিজাইন ইন্ডাস্ট্রি আসতে চান অথবা এই ইন্ডাস্ট্রিতে ক্যারিয়ার গড়ার সিদ্ধান্ত নিয়ে থাকেন তাহলে বলবো- 

“আপনার ক্যারিয়ার পজিশন এবং অর্থনৈতিক সমৃদ্ধি দুটোই আপনি এই সেক্টরেই পাবেন”

কাদের জন্য এই কোর্স?

  • যারা গ্রাফিক্স ডিজাইন এর প্রিন্সিপাল সম্পর্কে জানেন 
  • যারা ফটোশপ ও ইলাস্ট্রেটর জানেন (বেসিক) 
  • যারা ক্রিয়েটিভ কাজ করতে ভালোবাসেন
  • যারা কর্পোরেট লেভেলে কাজ করতে চান
  • যারা নিজের ইডেন্টিটি খুঁজে পেতে চান
  • কম্যুনিকেশন এ যারা স্মার্ট 
  • যারা ইন্ডাস্ট্রি রিসার্চ করতে ভালোবাসেন 
  • যারা ইংরেজিতে ভালো
  • যারা ফ্রিল্যান্স ক্যারিয়ার গড়তে আগ্রহী

যারা শুধু ফটোশপ ও ইলাস্ট্রেটর জানেন, কিন্তু ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে ক্যারিয়ার গড়তে পারছেন না- তাদের জন্য ১০০% সঠিক গাইডলাইন।

কাদের জন্য নয়?

  • যারা টিপস এন্ড ট্রিক্স খুঁজতে এসেছেন
  • টাকা ইনকামের শর্টকাট ওয়ে খোঁজে
  • যারা স্কিল ডেভেলপমেন্ট এর উপর গুরুত্ব দেয় না
  • যারা ফ্রিল্যান্সিং মানেই হাজার হাজার ডলার মনে করে
  • মিডিয়ার চটকদার বিজ্ঞাপন দেখে ফ্রিল্যান্সিং এ লাফ দেয়
  • যারা অলস প্রকৃতির এবং ধৈর্য্য কম 
  • লেগে থাকতে পারেনা এবং পরিশ্রমী নয়
  • যারা ইংরেজি একদম বোঝেনা
  • ফিল্যান্সিংকে যারা পার্ট টাইম কাজ মনে করে

উপরের গুণগুলো আপনার মধ্যে থাকলে সামনের দিকে না এগোনোই ভালো-

মেন্টরের ক্লায়েন্ট রিভিউ

আপনার মেন্টর যাদের সাথে কাজ করেছেন

এডিটোরিয়াল ডিজাইন পাল্টে দেবে আপনার লাইফস্টাইল!

গল্প যখন আপনাকে ঘিরেই

আপনার কাজ হতে পারে আপনারই প্রতিচ্ছবি

www.estheraustinglobal.biz/summer2022

আমি শিহাবুল হাসান 

আমি শিহাবুল হাসান, 201৫ সাল থেকে কর্পোরেট ক্যারিয়ার এর সাথে জড়িত। দেশে ও বিদেশের নামী প্রতিষ্ঠানগুলোর সাথে সরাসরি কাজ করার সুযোগ পেয়েছি। দেশে আমি বহুজাতিক কর্পোরেট কোম্পানিতে ব্র্যান্ড ডিজাইনার হিসেবে কাজ করেছি। 

দেশের বাইরে USA, UK এর ক্লায়েন্ট এর সাথে কাজ করার সুযোগ পেয়েছি। কর্পোরেট ক্যারিয়ার এর সকল এক্সপেরিয়েন্স থেকে আমি আমার এই এডিটোরিয়াল ডিজাইন কোর্সটি সাজিয়েছি। 

এই কোর্স আপনি যদি আপনি সিরিয়াসলি প্র্যাক্টিজ করেন তাহলে শতভাগ গ্যারান্টি দিয়ে বলতে পারি, আপনিও কর্পোরেট ইন্ডাস্ট্রির ব্র্যান্ডিং ও ডিজাইন সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাবেন। 

এই কোর্স করে আপনি অনলাইন মার্কেটপ্লেসে বায়ারদের সাথে কাজ করতে পারবেন, এছাড়া মার্কেটপ্লেসের বাইরে কিভাবে ক্লায়েন্টদের সাথে কাজ করবেন তার A-Z গাইডলাইন দিয়ে দিয়েছি। 

শুরু করুন আপনার ম্যাগাজিন ডিজাইন ক্যারিয়ার

ফ্রিল্যান্সিং এর সাথে কর্পোরেট ক্যারিয়ার দুটোই আপনি শুরু করতে পারবেন এডিটোরিয়াল ডিজাইন দিয়ে।

ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করতে চান?

মেন্টর: শিহাবুল হাসান

See you Inside!

সাধারণ প্রশ্ন এবং উত্তর

আমি ফটোশপ ও ইলাস্ট্রেটর জানি, আমি কি শুরু করতে পারবো?

অবশ্যই পারবেন, যেহেতু আপনার ফটোশপ ও ইলাস্ট্রেটর পারেন তার মানে আপনার গ্রাফিক্স ডিজাইন এর কনসেপ্টও আছে। সেক্ষেত্রে আপনি যদি এই কোর্স ডিটেইল ভালো করে স্টেপ বাই স্টেপ ফলো করলে অল্পদিনের মধ্যেই এই ইন্ডাস্ট্রিতে ক্যারিয়ার বিল্ডাপ করতে পারবেন।

আমি কতদিনে কাজ পেতে পারি? মার্কেটপ্লেস এর কেমন অবস্থা?

এটা নির্ভর করছে আপনার স্কিল ডেভেলপমেন্ট এর উপর। আপনি যত তাড়াতাড়ি কাজ শিখতে পারবেন সেটা আপনার জন্যই ভালো। তবে ২ মাসের বেশি লাগার কথা নয়, পাশাপাশি কাজ পাওয়ার জন্য আপনার কম্যুনিকেশন স্কিল এর উপর জোর দিন।
মার্কেটপ্লেস এর কথা যদি বলেন, তাহলে বলবো বর্তমানে হাই পেয়িং জব এর মধ্যে এডিটোরিয়াল ডিজাইন অন্যতম। তবে আমার এই কোর্সে মার্কেটপ্লেস এর বাইরেও কিভাবে কাজ করতে হয়, কিভাবে ক্লায়েন্ট পাবেন তার A-Z গাইডলাইন তুলে ধরেছি। আপনি যদি স্কিপ না করেন, তাহলে ১০০% গ্যারান্টি দিয়ে বলতে পারি আপনি মার্কেটপ্লেসে ও মার্কেপ্লেসের বাইরে অবশ্যই কাজ পাবেন।

গ্রাফিক্স ডিজাইন এবং এডিটোরিয়াল ডিজাইনের মধ্যে পার্থক্য কোথায়?

এডিটোরিয়াল ডিজাইন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার পাবলিকেশন্স সেক্টরের মধ্যে মোস্ট ভ্যালুয়েবেল পার্ট। কর্পোরেট কোম্পানীগুলোর বাৎসরিক রিপোর্ট ম্যাগাজিন আকারে প্রকাশ করার জন্য এডিটোরিয়াল ডিজাইনার হায়ার করে থাকেন।

আমি গ্রাফিক্স ডিজাইনার, এখন আমার জন্য এডিটোরিয়াল ডিজাইন কোর্স করা কি প্রয়োজন?

অবশ্যই বলবো হাঁ, কারণ এডিটোরিয়াল ডিজাইন কর্পোরেট কালচার এর বেস্ট প্রেজেন্টেশন। এটি প্রফেশনালিজম এবং মানসম্মতার মানদণ্ড নির্ধারণ করে। সুতরাং কর্পোরেট কাজের ধরণ, রুচি, কাজের ক্ষেত্র এবং কাজের দক্ষতা অর্জন এই জন্য এই কোর্সটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আমি কি কোর্স শেষে সার্টিফিকেট পাবো?

সার্টিফিকেট চান নাকি দক্ষতা অর্জন করতে চান? ভেবে দেখুন তো ছাত্র জীবনের শুরু থেকে কত গুলো সার্টিফিকেট আপনি অর্জন করেছেন? দিনশেষে ফলাফল কিন্তু শুন্য। সার্টিফিকেট শুধুই একটা কাগজ। আপনার দরকার বাস্তবিক কর্মদক্ষতা। এই কোর্স থেকে আপনি কর্মদক্ষতা অর্জন করবেন। তারপরেও আমরা যেহেতু পিস্ অফ পেপারে সন্তুষ্ট হই, তাই সার্টিফিকেট বোনাস হিসেবে থাকছে। অর্থ্যাৎ আপনি সার্টিফিকেট পাচ্ছেন!

আপনাদের সাপোর্ট সিস্টেম কেমন?

প্রতিটি কোর্সের সাপোর্ট দেওয়ার জন্য মেন্টরের একটি করে প্রাইভেট সাপোর্ট গ্রূপ আছে ফেসবুকে। আপনি সেখানে থেকে কোর্স সংক্রান্ত যেকোন সাপোর্ট নিতে পারবেন। এছাড়াও অন্যান্য ব্যাপারে ইলার্নিং একাডেমির সাপোর্ট টিম তো থাকছেই।

DISCLAIMER

এই কোর্স কিনেই আপনি বড়োলোক হতে পারবেন, হাজার হাজার ডলার কামাই করবেন, বিরাট সফল ফ্রিল্যান্সার হয়ে যাবেন বা ডলারের বিছানায় শুয়ে থাকবেন, অথবা কোর্স কিনেই কাজ পাবেন এমন কোনো গ্যারান্টি আমাদের কোন মেন্টর বা ই-লার্নিং একাডেমী প্রদান করে না। বরং আমরা চেষ্টা করে যাচ্ছি অনলাইনে চটকদার ও প্রলোভনমূলক বিজ্ঞাপন দেখে ফ্রিল্যান্সিং এ ঝাঁপিয়ে পরে মানুষ যাতে প্রতারিত না হয়। আমাদের এই কোর্সটি সম্পূর্ণ রিয়েল লাইফ কেস স্টাডি থেকে নেয়া।