You are currently viewing ওয়েব রিসার্চ কি? কিভাবে ওয়েব রিসার্চার হিসেবে মার্কেটপ্লেসে কাজ করতে হয়?

ওয়েব রিসার্চ কী?

ইন্টারনেট এর মাধ্যমে কোন নির্দিষ্ট তথ্য বা উপাত্ত খুঁজে পাওয়ার জন্য বিভিন্ন ওয়েবসাইট থেকে স্পেসিফিক কোনো টপিকস টার্গেট করে ইনফরমেশন বের করা করার প্রক্রিয়াকে ওয়েব রিসার্চ বলা হয়ে থাকে। বর্তমানে অনালাইনে ওয়েব রিসার্চ এর অনেক কাজ পাওয়া যায় যার বেশিরভাগই রিমোটলি করা হয়ে থাকে। এই সকল জবগুলো সাধারণত দীর্ঘমেয়াদী হয়ে থাকে। যে কেউ চাইলে নিজের স্কিল ডেভেলপমেন্ট করে এই পেশায় নিজেকে সম্পৃক্ত করতে পারেন।

ওয়েব রিসার্চার হিসেবে আপনার ভূমিকা

একজন ওয়েব রিসার্চার হিসেবে আপনাকে কোনো কোম্পানির তথ্য, বিশেষ করে যোগাযোগ করার মাধ্যম, যেমন ই-মেইল ঠিকানা এবং ফোন নম্বর খোঁজা থেকে শুরু করে সবকিছুই করতে হবে। 

ওয়েব রিসার্চার তাদের দক্ষতা ব্যবহার করে ইন্টারনেটে বিভিন্ন বিষয়ে তথ্য খুঁজে থাকেন। এই ক্ষেত্রে আপনি একজন ফ্রিল্যান্সার হিসেবে চুক্তিভিত্তিক বা একটি প্রতিষ্ঠানের সরাসরি কর্মচারী হিসাবে কাজ করতে পারেন। সেক্ষেত্রে অবশ্যই আপনাকে কম্পিউটার ও ইন্টারনেট চালনায় অত্যন্ত পারদর্শী হতে হবে। সার্চ ইঞ্জিন অ্যাডভান্সড বিষয়গুলো খুঁটিনাটি আপনাকে জানতে হবে।

এই সেক্টরে কিভাবে নিজেকে স্পেশালিস্ট হিসেবে গড়ে তুলবেন

ওয়েব রিসার্চার হিসেবে কাজ করার জন্য আপনার কোনো স্পেশাল ডিগ্রির প্রয়োজন নেই। এর পরিবর্তে আপনার যা জানা দরকার তা হল কিভাবে আপনি দ্রুত এবং নির্ভুলভাবে নির্ভরযোগ্য ও সঠিক তথ্য সংগ্রহ করতে পারেন। এর জন্য প্রয়োজনীয় ওয়েব টুলস এর প্রপার ব্যবহার করতে হয়। এছাড়াও আপনাকে সার্চ ইঞ্জিনের মৌলিক বিষয়গুলি সম্পর্কে স্পষ্ট ধারণা থাকতে হবে। ওয়েব রিসার্চ করার ক্ষেত্রে বিভিন্ন টপিকস আপনি কোথায় খুজবেন, আর কোথায় খুজবেন, বিভিন্ন ফাইল ফরমেট এগুলি সম্পর্কে পূর্ব অভিজ্ঞতাকে কাজে লাগান। 

অনলাইনে ওয়েব রিসার্চ করে কি ফ্রীলান্সিং করা যায়?

ওয়েব রিসার্চ এর বেশ ভালো একটি ক্যাটাগরি হচ্ছে অ্যাডমিন সাপোর্ট। এই ক্যাটাগরিতে আপওয়ার্ক এ বিভিন্ন ধরণের জব পোস্টিং হয়ে থাকে।  আবার নিজের স্কিল এর উপর ভিত্তি করে আপনি চাইলে ফাইবার মার্কেটপ্লেসেও আপনার সার্ভিসে সেল করতে পারেন। 
নিচে অনলাইন মার্কেটপ্লেস অনুযায়ী নিচে কিছু কাজের ধরণ দেয়া হলো  
  • বেসিক অনলাইন রিসার্চ ওয়ার্ক 
  • কনটেন্ট রিসার্চ এন্ড এনালাইসিস 
  • মার্কেট রিসার্চ এন্ড এনালাইসিস
  • সোশ্যাল নেটওয়ার্ক রিসার্চ 
  • পোলস এন্ড সার্ভে

ওয়েব রিসার্চারদের ইনকাম কত?

ইনকাম নিয়ে কথা বললে প্রথমেই বলতে হবে এটা নির্ভর করছে ওই সেক্টরে আপনি কতটা দক্ষ। এই সেক্টরে ইনকাম ইন্ডাস্ট্রি ভেদে কম বেশি হয়ে থাকে, কারণ এখানে এনালিটিক্যাল স্কিল যাদের ভালো তারাই সর্বোচ্চ সম্মানী পেয়ে থাকেন। মার্কিন মার্কেটে একজন স্কীলড ওয়েব রিসার্চার প্রতি বছর গড়ে প্রায় ৬০ হাজার ডলার পেয়ে থাকেন।

ইন্টারন্যাশনাল মার্কপ্লেসেও স্যালারির বিভিন্ন তারতম্য আছে যেখানে এক্সপেরিয়েন্স টা খুবই গুরুত্বপূর্ণ। সেখানে যদি ঘন্টা চুক্তি কাজের কথা বলেন তাহলে এভারেজে সর্বনিম্ন ৫ ডলার রেট থেকে সবাই কাজ শুরু করে থাকেন। বেগিনারদের জন্য শুরুরদিকে এরকম হলেও এক্সপেরিয়েন্স হয়ে গেলে আওয়ারলি রেট বৃদ্ধি পেয়ে থাকে। 

Leave a Reply