You are currently viewing এসেনসিয়াল গ্রাফিক্স ডিজাইন স্কিল

গ্রাফিক্স ডিজাইন স্কিলস, কিভাবে আপনার দক্ষতা বাড়াবেন?

যারা গ্রাফিক্স ডিজাইন নিয়ে কাজ করছেন তাদের প্রতিনিয়ত ডিজাইন স্কিল ডেভেলপমেন্ট  করা একটি প্রধান লক্ষ্য হওয়া উচিত। যেকোনো পেশার মতো এটিও সর্বদা ডেভেলপমেন্ট করা সম্ভব। যেহেতু প্রযুক্তি, কৌশল এবং বিভিন্ন পদ্ধতিগুলিও সব সময় পরিবর্তিত হচ্ছে তাই  পিছনে পরে না থেকে ডিজাইন ইন্ডাস্ট্রিতে স্কিল ডেভেলপমেন্ট এর মাধ্যমে নিজেকে আপডেট থাকা গুরুত্বপূর্ণ।

তাহলে কীভাবে সেই গোলকধাঁধা থেকে বেরিয়ে এসে আপনার গ্রাফিক ডিজাইন স্কিল ডেভেলপমেন্ট করবেন? গ্রাফিক ডিজাইনের স্কিলস ক্রমাগত ডেভেলপমেন্ট করার জন্য এখানে ছয়টি পরামর্শ প্রধান করা হলো। যদি আপনার ডিজাইন ক্যারিয়ারকে এগিয়ে নিতে চান এবং আপনার কোনো পরামর্শ দরকার পড়ে তাহলে আমাদের গাইডলাইনটা ফলো করতে পারেন।

ডিজাইন থিওরি নিয়ে পড়াশুনা করুন

গ্রাফিক ডিজাইন হল একটি পেশা যেখানে আপনি অনেক প্র্যাক্টিস করার মাধ্যমে নতুন কিছু সবসময় শিখতে পারেন। এটা এমন একটি ইন্ডাস্ট্রি যেখানে আপনি ডিগ্রী ছাড়াই এই ইন্ডাস্ট্রিতে প্রবেশ করার প্রচুর সুযোগ রয়েছে। তাই ডিজাইন ইন্ডাস্ট্রির মৌলিক বিষয়গুলি সম্পর্কে জানা বা ডিজাইন থিওরি নিয়ে পড়াশুনা করা গ্রাফিক ডিজাইন এর স্কিল ডেভেলপমেন্ট করার প্রথম ধাপ। গ্রাফিক ডিজাইন এর থিওরী এর মধ্যে গ্রিড থিওরী , কালার থিওরি , টাইপোগ্রাফি এবং গোল্ডেন রেশিওর দুর্দান্ত বিষয়গুলো অন্তর্ভুক্ত রয়েছে।

ফিডব্যাক পজিটিভ হিসেবে গ্রহণ করুন

ফিডব্যাক নেয়া সত্যিই আপনার গ্রাফিক ডিজাইন স্কিল ডেভেলপমেন্ট করতে পারে, বিশেষ করে যখন এটি নেতিবাচক হয় তখন আমরা এটাকে গঠনমূলক সমালোচনা হিসেবে দেখব।  ছোট ছোট ফীডব্যাকগুলো আপনাকে আরও সংবেদনশীল করে তুলতে পারে। কিন্তু যদি আপনি ছোট ছোট এই ফীডব্যাকগুলোকে প্রাথমিক পর্যায়ে উপেক্ষা করেন তাহলে আপনি পিছিয়ে পারবেন। বিভিন্ন দৃষ্টিকোণ এবং সকলের ব্যাখ্যা থেকে প্রাপ্ত বিষয়গুলি পযালোচনা করে আপনারস্কিল ডেভেলপমেন্ট করতে পারেন। এটি শুধুমাত্র আপনার ক্লায়েন্টদের কাছ থেকে ফিডব্যাক নয়, হতে পারে সেটা সোশ্যাল মিডিয়া বা Dribbble এবং Behance-এর মতো প্ল্যাটফর্মের মাধ্যমে আপনার সহকর্মীদের প্রতিক্রিয়া যা আপনাকে বিভিন্ন দৃষ্টিভঙ্গি খুলতে সাহায্য করতে পারে।

নতুন নতুন প্রজেক্ট নিয়ে কাজ করুন

বারবার একই ধরণের ডিজাইন প্র্যাক্টিস না করা এতে  আপনার গ্রাফিক ডিজাইনের দক্ষতা এক জায়গাতে আটকে থাকবে। নতুন জিনিস শেখার জন্য সবসময় আপনার মধ্যে উৎসাহ  চালিয়ে যাওয়ার একটি ভালো উপায় হল নতুন প্রজেক্ট নিয়ে কাজ করা। বিষয়টি যদি একটি গুরুত্ব দিয়ে বোঝার চেষ্টা করেন তাহলে দেখতে পাবেন নতুন প্রজেক্ট যদি আপনার নতুন কিছু তৈরি করতে হয় তাহলে আপনি নতুন দক্ষতা অর্জন করবেন, যা আপনি কখনও ভাবেননি।

ডিজাইন এক্সপেরিমেন্ট করুন

ডিজাইনে একটি কথা আছে দ্রুত ব্যর্থ হওয়া, কিন্তু আপনি যদি ডিজাইন করার সময় দুই বা ততোধিক ভেরিয়েশন তৈরি করেন তাহলে আপনি এক্সপেরিমেন্ট করার সুযোগ পারেন। ডিজাইন এক্সপেরিমেন্ট করার জন্য আপনি বিভিন্ন স্টাইল, ফন্ট, ইমেজ ইত্যাদি চেঞ্জ করে আপনার ভেরিয়েশন এক্সপেরিমেন্ট করতে পারবেন।

এক্সপার্টদের থেকে পরামর্শ নিন

ডিজাইন ইন্ডাস্ট্রিতে এক্সপেরিয়েন্স একটা গুরুত্বপূর্ণ বিষয়। কারণ এখানে শুধু রং চং এর খেলায় নয় এখানে ইন্ডাস্ট্রির ট্রেন্ড এন্ড কমিউনিকেশন অনেক গুরুত্বপূর্ণ। যারা ইন্ডাস্ট্রিতে অনেকদিন হলো কাজ করছেন তাদের কাছ থেকে স্পেসিফিক ইন্ডাস্ট্রি সম্পর্কে ধারণা পাবেন। কোন ইন্ডাস্ট্রি কি চায়, কি তাদের গোল, কারা তাদের টার্গেট অডিয়েন্স এবং তাদের টার্গেট মার্কেট করা ইত্যাদি ইত্যাদি সকল বিষয় মাথায় রেখে ডিজাইন করা প্রাসঙ্গিক।

ডিজাইন এর উপর বই পড়ুন

নিজের স্কিল ডেভেলপমেন্ট করার জন্য শুধু অনলাইন টিউটোরিয়াল উপর ভরসা না করে ডিজাইন সম্পর্কে বই পড়ুন। এখন কিভাবে নিজের কন্সেন্ট্রেশন ধরে রাখবেন, মনে রাখবেন বই পড়া একটি ভালো অভ্যাস। এই অভ্যাসটি রেগুলার প্র্যাক্টিস করার জন্য সবসময় আপনাকে টেবিল এ বসেই পড়তে হবে না, আপনি এটা অনেকভাবে করতে পারবেন। যেমন- আপনি যখন গাড়িতে বা ট্রেনে ভ্রমণ করবেন তখন আপনি মোবাইল ফোন এ নিজেকে আসক্ত না রেখে বই পড়ায় মনোযোগী হউন। 

নতুন সফ্টওয়ার এ স্কিল ডেভেলপমেন্ট করুন

প্রযুক্তির সাথে তাল মিলিয়ে ডিজাইন ইন্ডাস্ট্রির নতুন সফ্টওয়ার বা আপনি যে সফটওয়্যার গুলোতে কাজ করছেন সেগুলিতে নিজেকে আপডেট রাখুন। 

Leave a Reply