ফাইভারে টপ ৫ ক্যাটাগরি ও গিগ

বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের স্কিলড পার্সন ফাইভারে তাদের সার্ভিসগুলি অফার করে থাকেন। কিন্তু সব গিগ যে সবসময় উপরের দিকে থাকবে তা কিন্তু নয়।  কিন্তু এমন বেশ কয়েকটি ক্যাটাগরি রয়েছে যেগুলো সকল  ক্যাটাগরিগুলোর মধ্যে শীর্ষে অবস্থান করে। নিচে বিস্তারিত দেখুন- 

ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট

আজ বেশিরভাগ ব্যবসাগুলোই অনলাইনে চলে গেছে এবং প্রতিটি কোম্পানি একটি ওয়েবসাইট দিয়ে তার অনলাইন উপস্থিতিকে নিশ্চিত করে, যা সুন্দরভাবে ডিজাইন করা একটি ওয়েবসাইট দ্বারা প্রতিনিয়ত কার্যক্রম চলছে। যারা খুব ভালো ওয়েবসাইট ডিজাইন করতে পারে তারা ফাইভারে অনেক লাকি বলা যায়। 

ওয়েবসাইট তৈরির চাহিদা বছরের পর বছর ধরে বেড়েই চলেছে  এবং যারা ওয়েবসাইট এর মাদ্ধমে তাদের পণ্য বিক্রি করতে ইচ্ছুক তাদের একটি ওয়েবসাইট অবশ্যই  প্রয়োজন। যারা ইকমার্স সাইট এবং অনলাইন স্টোর তৈরি করতে পারে তারা Fiverr-এ তাদের ওয়েবসাইট পোর্টফোলিও প্রদর্শন করতে পারলে তাদের প্রতি বিশ্বাসযোগ্যতা তৈরি হয়।  

যেকোনো ব্যবসা, ব্র্যান্ড এবং প্রতিষ্ঠানের মার্কেটিং কৌশলের জন্য ওয়েব ডিজাইন একটি অবিচ্ছেদ্য উপাদান। এই কারণেই ওয়েব ডিজাইন এর জন্য অনেক অর্থ ব্যয় করে থাকেন ব্যবসায়ীগণ। 

গ্রাফিক্স ডিজাইন ও ফটোশপ এডিটিং

গ্রাফিক ডিজাইন একটি বিস্তৃত ক্ষেত্র এবং এটিকে অনেক উপ-বিভাগে ভাগ করা যায়। এটি ভিজ্যুয়াল কমিউনিকেশনের একটি অংশ এবং যেকোনো দক্ষ ব্যক্তির জন্য এটি একটি সম্ভামনাময় সেক্টর। সৃজনশীলতা, উদ্ভাবন এবং ক্রিয়েটিভ থিঙ্ক এর মাধ্যমে একজন গ্রাফিক্স ডিজাইনার তাদের কাজকে ফুটিয়ে তোলেন। দক্ষ ব্যক্তিদের  গ্রাফিক ডিজাইন এর ইন্ডাস্ট্রি ও ট্রেন্ড অনুযায়ী কাজের পোর্টফোলিও তৈরি করতে পারলে Fiverr- তাদের জন্য একটি স্মার্ট ইনকাম এর জায়গা। 

ফটোশপ এডিটিং গ্রাফিক ডিজাইনের সাথে সম্পর্কিত একটি বিরাট দিক।  কিন্তু ফটোশপ ও ইলাস্ট্রেটর আজ গ্রাফিক ডিজাইন ইন্ডাস্ট্রিতে সর্বোচ্চ বেতনের চাকরির মধ্যে একটি। 5 ডলারের সর্বোত্তম মূল্য থেকে শত শত ডলার, দক্ষ কর্মীরা সহজেই ফটো এডিটিং করার সাথে সাথে অতিরিক্ত আয় করতে পারে।

বর্তমানে ওয়েব ডিজাইনকেও এই বিভাগে অন্তর্ভুক্ত করা হয়ে আছে, তবে এটি একটি পৃথক বিভাগ। ওয়েব ডিজাইনিং একটি বিস্তৃত ক্ষেত্র, যাতে অনেক কোম্পানি এবং ব্যবসা ফাইভারে দুইজনকে এটি অফার করে না।

লোগো ডিজাইন

ব্যবসার জন্য একটি লোগো হল তাদের আইডেন্টিটি এবং যা তাদের মার্কেটে প্রতিনিধিত্ব করিয়ে থাকে। অনেকেই মনে করে থাকে লোগো কোন গুরুত্বপূর্ণ বিষয় না, কিন্তু একটি মিনিংফুল লোগো একটি প্রতিষ্ঠান সম্পর্কে অনেক  তথ্য চিত্রিত করতে পারে যেটা উপেক্ষা করা ঠিক নয়। আমরা সকলেই জানি যে নাইকি এবং ম্যাকডোনাল্ডের লোগোগুলি কতটা বিখ্যাত, কারণ সেগুলি বিশ্বব্যাপী স্বীকৃত। এটি একটি কারণ যে অনেক কোম্পানির অনেক লোগো প্রয়োজন তাই Fiverr-এ অনেক ক্লায়েন্টের জন্য লোগো ডিজাইন করা প্রয়োজন। 

আবার অনেক সময়  অনেক লোগো মডিফিকেশন বা সংশোধন করা প্রয়োজন হয়ে থাকে। এজন্য আপনাকে প্রতিটি লোগোর জন্য কমপক্ষে দুই থেকে তিনটি ডিজাইন তৈরি করা লাগতে পারে।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান

ফাইভারে এসইও সার্ভিসের উপর অনেক চাহিদা রয়েছে এবং এই ইন্ডাস্ট্রিতে দীর্ঘদিন কাজের সুযোগ পাওয়া যায়। এসইও ইন্ডাস্ট্রির বহুল প্রচলিত গিগ সম্পর্কে ধারণা তুলে ধরা হলো-

কীওয়ার্ড রিসার্চ 

কম্পিটিটর রিসার্চ 

টেকনিকাল এসইও

অন পেজ এসইও

ভয়েস সার্চ এসইও 

লোকাল এসইও 

অফ পেজ এসইও 

সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট

সোশ্যাল নেটওয়ার্কিং আজকাল ব্যবসা সম্প্রসারণের সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি। সোশ্যাল মিডিয়ার চ্যানেলগুলো শ্রোতাদের কাছে পৌঁছানোর জন্য ভালো একটি মাধ্যম। ফলে এই সেক্টরে ব্যবসাগুলিকে নিয়মিত সক্রিয় রাখতে সোশ্যাল মিডিয়া এক্সপার্ট বা ম্যানেজার এর প্রয়োজন। 

সোশ্যাল মিডিয়া অপারেটরদের  বেশ চাহিদা রয়েছে। যারা এগুলিকে সুন্দরভাবে ব্যবহার করতে জানেন তারা প্রকৃতপক্ষে বিভিন্ন সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মে ব্যবসা, ব্র্যান্ড বা কোম্পানির মুখপাত্র হয়ে বৃহত্তর শ্রোতাদের কাছে পৌঁছাতে পারে।

Leave a Reply