You are currently viewing ফ্রীলান্সিং কি? কাদেরকে ফ্রীল্যান্সার বলে? আপনি কিভাবে ফ্রীলান্সিং শুরু করতে পারেন?

ফ্রিল্যান্সিং কি?

ফ্রিল্যান্সিং হচ্ছে ইন্টারনেট এর মাধ্যমে বিভিন্ন মার্কেটপ্লেসে অথবা মার্কেটেপ্লেসের বাইরে কন্ট্রাক্টচুয়াল কাজ করা। ইন্টারনেটে বেশ কিছু মার্কেটপ্লেস রয়েছে যেমন আপওয়ার্ক, ফাইবার, গুরু, ৯৯ ডিজাইন ইত্যাদি। এই মার্কেটপ্লেসগুলোত বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান তাদের কাজ পোস্ট করে থাকেন এবং ফ্রিল্যান্সারদের হায়ার করে কাজগুলোকে নিজেদের মতো করে কমপ্লিট করে নিয়ে থাকেন। বিনিময়ে বায়ার ফ্রীলান্সারদের চুক্তিভিত্তিক অর্থ প্রদান করে থাকেন।

কাদেরকে ফ্রীল্যান্সার বলে?

বেশ কয়েক বছর আগেও প্রতিটা কাজের জন্য বিষয়ভিত্তিক লোক নিয়োগ করার প্রয়োজন পড়তো। ফলে ব্যক্তি ও প্রতিষ্ঠানের সময় ও অর্থ দুটোই নষ্ট হতো। বর্তমানে ইন্টারনেট প্রযুক্তির কল্যাণে বিভিন্ন ক্যাটাগরিতে দক্ষতা নিয়ে সফলভাবে কাজ করে যাচ্ছেন।

তাই বলা যায় যারা অনলাইন সোর্স থেকে নিজেদের দক্ষতাকে কাজে লাগিয়ে কম্যুনিকেশন এর মাধ্যমে কাজ করে অর্থ উপার্জন করে থাকে তাদেরকেই মূলত ফ্রীলান্সার বলে। আমরা এনাদেরকে মুক্তপেশাজীবিও বলে থাকি। যারা এভাবে স্বাধীনভাবে কাজ করে থাকেন তাদেরকে ফ্রিল্যান্সার বলেনারী কিংবা পুরুষ উভয়েই ফ্রীলান্সিং করতে পারেচাইলে চাকরির পাশাপাশি অনলাইনের মাধ্যমে ঘরে বসে বিশ্বের যে কোন দেশের কাজ করা যায়

ফ্রিল্যান্স মার্কেটপ্লেস বলতে কি বোঝায়?

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস বলতে আমরা এমন কিছু অনলাইন ওয়েবসাইটকে নির্দেশ করি যেখানে ক্লায়েন্ট ও ফ্রিল্যান্সার একে অপরের সাথে কানেক্টেড হতে পারেন। এখানে বায়ার ও ফ্রীল্যান্সার দুজনকেই একাউন্ট ওপেন করতে হয়। কিছু মার্কেটপ্লেসে বায়ার এখানে তার প্রয়োজনীয় রিকোয়ারমেন্ট অনুযায়ী ডেসক্রিপশন দিয়ে জব পোস্ট করে থাকেন। জব এর  ডেসক্রিপশন দেখে ফ্রীল্যান্সার তাদের স্কিলসেট অনুযায়ী আবেদন করে থাকেন। 

আবার কিছু মার্কেটপ্লেসে ফ্রীল্যান্সার নিজেই নিজের সার্ভিস প্রমোট করে থাকেন।  যেখানে ফ্রীল্যান্সার তার দক্ষতা অনুযায়ী সার্ভিস সাজিয়ে রাখেন। ক্লায়েন্ট এখানে তার চাহিদা মোতাবেক সার্ভিস সার্চ করে ফ্রীলান্সারদের হায়ার করে থাকেন। 

ভালো ফ্রীলান্সিং মার্কেটপ্লেস

এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্রিল্যান্সিং সাইট হচ্ছে আপওয়ার্ক যা পূর্বে ওডেস্ক ছিল (Upwork). আর মূলত ফ্রিল্যান্সিং এর আইডিয়া নিয়ে ১৯৯৮ সালে সর্বপ্রথম কোনো ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস হিসেবে বিশ্বে হাজির হয় ওডেক্স যা ১৯৯৮ সালে প্রথম যাত্রা শুরু করে। ২০১৩ সালে ইল্যান্স ওডেস্ক এর সাথে যুক্ত হয়ে যৌথভাবে আপওয়ার্ক নাম নিয়ে নতুনভাবে যাত্রা শুরু করে। আপওয়ার্ক এর হেডকোয়ার্টার ক্যালিফোর্নিয়ার সানফ্রান্সিস্কোতে অবস্থিত। আপওয়ার্ক এ ঘুরে আসতে চাইলে নিচের ওয়েবসাইটে ভিজিট করুন।

www.upwork.com  

আপওয়ার্ক এর পরেই যে মার্কেটপ্লেস ভালো অবস্থানে আছে সেটা হলো ফাইবার। এই মার্কেটপ্লেসটা আপওয়ার্ক এর উল্টোপিঠ। এখানে ফ্রীলান্সারগণ তাদের সার্ভিসগুলো সাজিয়ে রাখেন যেগুলোকে গিগ বলা হয়ে থাকে। ফাইবার ও বেশ জনপ্রিয় একটি প্লাটফর্ম। এর সদরদপ্তর ইসরায়েল এ অবস্থিত। ফাইবার ভিজিট করতে নিচের লিংকে ক্লিক প্রবেশ করুন।

https://www.fiverr.com/

এদের বাইরেও আরো কিছু প্লাটফর্ম আছেন নিচে সেগুলো দেখে নিতে পারেন। 

www.toptal.com

www.guru.com

www.peopleperhour.com

www.99design.com

একজন ফ্রিল্যান্সার মাসে কত টাকা আয় করেন?

প্রথমে আপনাকে বুঝতে হবে আপনি কতটুকু দক্ষ আর আপনার ডেডিকেশন কেমন। সময় দিলে মাসে লাখ টাকার উপরে ইনকাম করা সম্ভব। বর্তমানে এমন অনেকেই এমন আছেন যারা একসময়  অন্য পেশায় ছিলেন কিন্তু বর্তমানে ফ্রীলান্সিং এর সাথে জড়িত।

ইনকাম এর বিষয়টি ক্যাটাগরিভেদে আলাদা হয়ে থাকে। কেউ ঘন্টা চুক্তি কাজ করে থাকেন আবার কেউ মাসিক চুক্তিভিত্তিক কাজ করে থাকেন। আপনি ঘন্টাচুক্তি করেন বা মাসিক ভিত্তিক করেন সবচেয়ে বড় কথা হলো আন্তর্জাতিক মার্কেটপ্লেসগুলোতে ফ্রীলান্সারদের ভালো পেমেন্ট করা হয়ে থাকে।  

নিচে একটি আর্নিং এর ক্যাটাগরি লিস্ট প্রদান করা হলো –

Copywriter : $19 and $45 per hour

Web Designer: $15 and $30 per hour

Digital Marketing Consultant: $15 and $45 per hour

Social Media Marketer: $14 and $35 per hour

Editorial : $20 and $40 per hour

Web Developer : $15 and $30 per hour

Media Buyer :  $50 and $200 per hour

Data Analyst :  $20 and $50 per hour

Business Consultant : $28 and $98 per hour

Virtual Assistant : $12 and $20 per hour

Leave a Reply