কেন ডিজিটাল মার্কেটিং আপনার শেখা উচিত?

প্রযুক্তির কল্যাণে আজকাল আমরা প্রায় অনেকেই ঘরে থেকেই কেনাকাটা করে থাকি। সময়ের সাথে তাল মিলিয়ে যদি আপনারা কোন ব্যবসা প্রতিষ্ঠান চালু করেন তাহলে অবশ্যই আপনার সেই প্রতিষ্ঠানটিকে প্রচার বা প্রসার করার জন্যে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমেই করতে হবে। বর্তমানে প্রায় সব বড় ধরনের ব্যবসা প্রতিষ্ঠান অনলাইন দুনিয়ায় ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে তাদের উপস্থিতি নিশ্চিত করছে এবং ব্যবসার বাণিজ্য প্রচার বা প্রসার করে চলেছে। আজকে আমি আপনাদের সাথে ডিজিটাল মার্কেটিং বিষয়টি কি এবং কেন শিখব সেই সম্পর্কে আলোচনা করব।

ডিজিটাল মার্কেটিং কি?

প্রথমে আমরা একটু বোঝার চেষ্টা করি ডিজিটাল মার্কেটিং বিষয়টি কি? সহজভাবে যদি বলতে হয় তাহলে আগে মার্কেটিং বিষয়টি ক্লিয়ার হয়ে নিন। মার্কেটিং মানে হলো বিপণন কৌশল। আমরা যদি মার্কেটিং এর ট্রেডিশনাল মেথডগুলো দেখি তাহলে দেখবো রাস্তার মোড়ে বিভিন্ন পোস্টার, ব্যানার, বিলবোর্ড, টেলিমিডিয়া, মাইকিং এর মাধ্যমে প্রচার প্রচারণা করা হয়ে থাকে। বিষয়টি হচ্ছে যে যেখানে পাবলিক এর আনাগোনা বেশি সেখানেই প্রচার প্রচারণা করা হয়ে থাকে। 

কিন্তু ডিজিটাল দুনিয়ায় মানুষ আজ অনলাইনে বেশি সময় কাটিয়ে থাকে। যেমন ফেসবুক-টুইটার ইউটিউব এর মত জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইটে মানুষ সময় কাটিয়ে থাকে। তাই বলা যেতে পারে ডিজিটাল চ্যানেল ব্যবহার করে মার্কেটিং করাই ডিজিটাল মার্কেটিং।

ডিজিটাল মার্কেটিং এর ধরণ

কনটেন্ট মার্কেটিং
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
সার্চ ইঞ্জিন মার্কেটিং
সোসাল মিডিয়া মার্কেটিং
ইমেইল মার্কেটিং
ওয়েব এনালাইটিক্স
এসএমএস মার্কেটিং 

আপনি কেন ডিজিটাল মার্কেটিং শিখবেন?

বর্তমান সময়ে কোন ব্যবসার প্রসার যদি ভালোভাবে করতে চান তাহলে ডিজিটাল মার্কেটিং এর বিকল্প নেই। অনলাইনে ডিজিটাল চ্যানেলগুলোতে ডিজিটাল এক্টিভিটিস এর মাধ্যমে নিজের ব্যাবসার উন্নতি ঘটাতে পারবেন। তাই ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব এক কথায় বলে শেষ করা যাবে না।

ডিজিটাল চ্যানেলগুলোতে আপনার কাঙ্খিত গ্রাহক খুঁজে পাবেন তেমনি আপনি আপনার ব্যবসা প্রতিষ্ঠানটিকে মানুষের কাছে পরিচিত করে তুলতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং শিখে আপনি কি করতে পারেন?

ডিজিটাল মার্কেটিং সেক্টরে আপনি আপনার স্কিল ডেভেলপমেন্ট করে নিজের ব্যাবসার প্রসার ঘটাতে পাবেন। ঠিক একইভাবে আপনার এই স্কিল অনলাইন মার্কেটপ্লেসে ক্লায়েন্টকে সার্ভিস দিয়ে নিজেকে ফ্রীল্যান্সার হিসেবে প্রতিষ্ঠিত হতে পারেন। 

মার্কেটপ্লেসে ফ্রীল্যান্সার হিসেবে কাজ শুরু করতে চাইলে নিচের লিংকটি ফলো করুন। 

উপসংহার

ডিজিটাল মার্কেটিং কি এবং ডিজিটাল মার্কেটিং কেন শিখবেন আশা করি বিষয়টি এখন বুঝতে পেরেছেন। স্কিল এমন একটি বিষয় যেটা আপনি আপনার মতো করে সঠিক ভাবে প্রয়োগ করতে পারলে সফল অবশ্যই হতে পারবেন। 

Leave a Reply