সোশ্যাল মিডিয়া মার্কেটিং শেখার ৫টি কারণ

সোশ্যাল মিডিয়া মার্কেটিং হল দ্রুত বর্ধনশীল ক্যারিয়ারের জন্য একটি সম্ভাবনাময় ক্ষেত্র। বর্তমানে প্রতিটি ইন্ডাস্ট্রি তাদের রেগুলার একটিভিটিস সোশ্যাল সোশ্যাল মিডিয়ার মাধ্যমে নিশ্চিত করছে। সারা বিশ্বে 4.57 বিলিয়ন এর অধিক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী আছে যারা প্রতিদিন কোনো না কোনো প্লাটফর্মে সময় দিয়ে থাকে। তাই প্রতিটি ব্র্যান্ড তাদের গ্রাহকদের সামনে নিজেদের তুলে ধরার  একটি ক্রমবর্ধমান উপায় করে তুলেছে। শুধুমাত্র সেই কারণে, যারা সোশ্যাল মিডিয়া নিয়ে রেগুলার স্টাডি করেন তারা সোশ্যাল মিডিয়া মার্কেটিং নিয়ে ক্যারিয়ার শুরু করার চিন্তা করতেই পারেন, মূলত তাদের জন্যই এই গাইডলাইন।

স্বভাবনাময় সেক্টরে ক্যারিয়ার গড়ার সুযোগ

সারা বিশ্বে প্রতিনিয়ত সোশ্যাল মিডিয়া ব্যাবহারকারীর সংখ্যা বেড়েই চলেছে। ২০২৭ সাল নাগাদ এই ব্যাবহারকারীর সংখ্যা ৬ বিলিয়ন ছাড়িয়ে হয়ে যাবে। যেহেতু অডিয়েন্স এর উপস্থিতি অনালাইনে বেশি তাই প্রত্যেকটি ইন্ডাস্ট্রি তাদের অডিয়েন্স এর সাথে রিলেসন বিল্ডআপ করার জন্য প্রতিনিয়তই কনটেন্ট পোস্টিং, ভিডিও ও স্ট্যাটিক ডিজাইন, ইনফোগ্রাফিক , বিভিন্ন অফার প্রমোট বা বিভিন্ন সার্ভিস প্রমোট করে থাকেন। তাই এই ইন্ডাস্ট্রিতে এক্সপার্ট লোকদের চাহিদা বেড়েই চলেছে সুতরাং ক্যারিয়ার গড়ার জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং একটি বড় প্লাটফর্ম। 

নন লিনিয়ার ক্যারিয়ার গড়ার সুযোগ

ডিজিটাল মার্কেটিং টীম কর্মক্ষেত্রে প্রায়শই সৃজনশীল হয়ে থাকে। আপনি যদি সোশ্যাল মিডিয়াতে কাজ করেন, তাহলে আপনাকে অনেক বিষয়বস্তু এবং অনলাইনে ব্যবসার প্রচারের পদ্ধতি ও কৌশল নিয়ে কাজ করার দায়িত্ব দেওয়া হবে – যা আপনাকে আপনার নিজের উদ্যোগ এবং অভিজ্ঞতা থেকে করতে হবে। পাশাপাশি অনলাইন রিসার্চ করতে সক্রিয়ভাবে আপনার আগ্রহী থাকতে হবে।  

ধারণাকে কাজে পরিণত করার সুযোগ পাবেন

আপনি ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়া ব্যবহার করছেন এবং এ সম্পর্কে অনেক কিছুই জানেন। এই বিষয়টি আপনাকে সোশ্যাল মিডিয়া ম্যানেজারের প্রতিদিনের দায়িত্বগুলি দ্রুত উপলব্ধি করতে সাহায্য করবে৷ যাইহোক, শুধুমাত্র ব্যক্তিগত স্তরে সোশ্যাল মিডিয়াকে জানা যথেষ্ট নয়। আপনাকে বৃদ্ধি বৃত্তি দিয়ে সোশ্যাল মিডিয়াতে বিপণন কৌশল সম্পর্কে ধারণা থাকতে হবে। হয়তো আপনি একটি সোশ্যাল মিডিয়া কোর্স শেষ করলেন তার মানে এই নয় যে আপনি তখনি এটিকে ক্যারিয়ার হিসাবে পারবেন। কর্মক্ষেত্রে আপনার সম্যক ধারণাকে বাস্তবে রূপ দিতে গিয়ে দেখবেন সোশ্যাল মিডিয়ার প্রতি আপনার ভালোবাসাকে ফলপ্রসূ কিছুতে পরিণত করার আপনি একটি সুযোগ পেয়েছেন মাত্র এবং আপনি আরোও ভালো কিছু শিখতে পারছেন। 

আকর্ষণীয় বেতন পেতে পারেন

ডিজিটাল মার্কেটিং এর একটি পার্ট হিসেবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং দিন দিন সম্ভামনাময় সেক্টরে পরিণত হচ্ছে। তাই এই সেক্টরে সবসময় স্কিলড পারসনদের প্রয়োজন ও চাহিদা বেড়েই চলেছে। এই সেক্টরে অবাক করা তথ্য হচ্ছে এর স্যালারি এক্সপ্রেক্টশন অনেকটা হাই। অন্য ইন্ডাস্ট্রির সাথে তুলনা করলে আপনি দেখতে পারবেন সাপ্তাহিক বেতনের তুলনায় যেখান আপনি ১২০০$ পাচ্ছেন, সেখানে সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে আপনি ১৩৪৬$ পাচ্ছেন। সুতরাং বুঝতেই পারছেন এই ইন্ডাস্ট্রিতে স্কিল ডেভেলপ করতে পারলে ফিউচার ক্যারিয়ার খুব ভালো হবে। 

স্কিল ডেভেলপমেন্ট করার সুযোগ পাবেন

ডিজিটাল মার্কেটিং একটি বড় একটি সেক্টর, এখানে প্রতিনিয়ত নিজেকে আপডেট রাখতে হয়। তাই স্কিল ডেভেলপমেন্ট এর কোনো বিকল্প নেই। আপনি যখন কোনো এজেন্সিতে সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে কাজ করবেন তখন আপনি আরো অনেক কিছু বেশি জানতে পারবেন, নতুন স্কিল এর সাথে পরিচিত হবেন। নতুন নতুন টুলস ও নতুন ওয়ার্কিং এনভায়রনমেন্ট এর সাথে পরিচিত হবেন। 

Leave a Reply